Home / আমাদের কথা

আমাদের কথা

গণিত পাঠশালা  বাংলা ভাষায় প্রথম এবং একমাত্র গণিত বিষয়ক পূর্নাঙ্গ ব্লগ সাইট যার উদ্দেশ্য গণিতের মজার বিষয়গুলো সুন্দর ভাবে সবার কাছে উপস্থাপন করা এবং সবাইকে গণিতে আগ্রহী করা।

পূর্বকথাঃ স্কুল কলেজে পড়ার সময় দেখেছি গণিত নামক এক ভীতি পেয়ে বসেছে আমাদের সকলকে।গণিত বিষয়টা যতটা না ভীতিকর, তার চেয়ে ব্যাপারটা বেশি ভীতিকর করে উপস্থাপিত হয় প্রচলিত শিক্ষা ব্যাবস্থা এবং শিক্ষকদের সদিচ্ছার অভাবে। গণিত এ ভালো করতে হবে, এই তাগিদে শিক্ষার্থীদের দৌড়াদৌড়ি কোচিং সেন্টারে কিংবা প্রাইভেট টিচারের কাছে। সেখানেও আবার প্রতিযোগিতা কার চেয়ে কে কত কম অংক করিয়ে দেখিয়ে দেবে A+ পাওয়ানোর পথ।যার সাজেশন যত বেশি কমন পড়ে,সে তত ভাল শিক্ষক, এই হল মনোভাব। আর  ফলাফল? ফলাফল শূণ্য না, ফলাফল হচ্ছে প্রতিবছর প্রায় ৫০০০০ A+, এবং তার মাঝে অর্ধেকেরও বেশি শিক্ষার্থীদের কোনো পাবলিক বিশ্ববিদ্যালয়ে চান্স না পেয়ে হতাশ হওয়া।

এই অবস্থাই আমাদের প্রেরণা।আমাদের মত যারা এই অবস্থার ভূক্তভোগী, তাদের কাছে আরেকবার নতুন করে প্রমাণ করা, গণিত কোনো ভীতি নয়,গণিত হচ্ছে সেই বিষয় যার সাহায্যে আমরা পেতে পারি একেবারেই নির্মল আনন্দ, একটা ভাল মুভি দেখার মত, একটা ভাল খাবার খাওয়ার মত, বন্ধুদের নিয়ে তুমুল আড্ডা দেয়ার মত অথবা তার চেয়ে বেশি কিছু।

আশার কথাঃ বর্তমানে অবস্থা বদলাচ্ছে। গণিত নিয়ে মোটামুটি একটা আন্দোলন শুরু হয়ে গিয়েছে বাংলাদেশে। বাংলাদেশ নিয়মিত ভাবেই আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে অংশগ্রহন করছে। স্থানীয় ভাবে নিয়মিত ভাবে গণিত বিষয়ক প্রতিযোগিতা হচ্ছে। কায়কোবাদ স্যার, জাফর ইকবাল স্যারের মত আরোও অনেক বড় বড় মানুষ গণিত নিয়ে লিখছেন, গণিতকে ছড়িয়ে দেয়ার চিন্তা ভাবনা করছেন,আমাদের পথ দেখাচ্ছেন। আমরাও সেই পথের পথিক। আমাদের প্রচেষ্টা টা হয়ত অনেক বড় কিছু না, তবুও এটাই হচ্ছে শুরু।একজন মানুষকেও যদি আমরা গণিতে আগ্রহী করে তুলতে পারি তাহলে সেখানেই আমাদের সার্থকতা। আপনার চিন্তাগুলোও যদি একই হয়, তবে আজই চলে আসুন না আমাদের সাথে , নতুন একটি সংস্কৃতির শুরু করার আন্দোলনে, গণিত চর্চার সংস্কৃতি।

Leave a Reply

Scroll To Top