Home / গণিত নিয়ে মজার কিছু / মজার সমস্যা / ৯ ঘরের জাদুবর্গ বা ম্যাজিক স্কয়ার তৈরির কৌশল

৯ ঘরের জাদুবর্গ বা ম্যাজিক স্কয়ার তৈরির কৌশল


১ থেকে ৯ পর্যন্ত সংখ্যাগুলি দিয়ে এমন একটি জাদুবর্গ তৈরি করা হয় যার যেকোনো কলাম বা সারির সংখ্যা তিনটির যোগফল হয় ১৫। এই জাদু বর্গটি দেখেনি এমন লোক খুঁজে পাওয়া ভার। আর আমরা অনেকেই হয়তো বার বার চেষ্টা করেছি এটি মিলাতে। কেউ কেউ সফল হয়েছি, কেউ বা হইনি। যারা সফল হয়েছেন তাদের জানাই অভিনন্দন। আর যারা সফল হননি তাদের জন্য এই টপিক। একবার শুধু চোখ বুলিয়ে যান, দেখবেন আর কখনো ভুলবেননা এই নিয়ম। তাহলে নিচের ছবিগুলিতে দেখুন এবার, কি করে তৈরি করবেন ৩x৩ এর জাদুবর্গ।

১।

২।

৩।

৪।

৫।

৬।

৭।

৮।

৯।

১০।

১১।

তৈরি হয়ে গেলো আপনার ৩x৩ এর জাদুবর্গ। এই একটা জাদুবর্গ ব্যবহার করে আপনি আরো আনেকগুলি জাদুবর্গ তৈরি করতে পারবেন। এবার দেখুন কিভাব তৈরি করবেন আরো জাদু বর্গ।

১২।

১৩।

একটু লক্ষ্য করলে দেখতে পাবেন, কলাম আর সারি চেঞ্চ করার পরে কোনাকুনি যোগফল ১৫ হয়নি। কোনাকুনি ১৫ মেলানোটাও খুব কঠিন কিছু না।
তার জন্য মাঝখানেরটা ঠিক রেখে দুইপাশের কলাম বা সারি বারবার চেঞ্চ করতে হবে।

আশাকরি ৩x৩ এর জাদুবর্গ তৈরি করতে আপনাদের আর কারো কোনো সমস্যা হবে না।
আজ এখানে দেখলেন কি করে তৈরি করতে হয় ৩x৩ এর জাদুবর্গ। আগামিতে আরো বড় জাদুবর্গ তৈরির কৌশল নিয়ে হাজির হবো। ততো দিন ভালো থাকবেন সকলে।

চাইলে PDF ডাউনলোড করতে পারেন।


এখনো অনেক অজানা ভাষার অচেনা শব্দের মত এই পৃথিবীর অনেক কিছুই অজানা-অচেনা রয়ে গেছে!! পৃথিবীতে কত অপূর্ব রহস্য লুকিয়ে আছে- যারা দেখতে চায় তাদের ঝিঁঝি পোকার বাগানে নিমন্ত্রণ।

About মরুভূমির জলদস্য

এখনো অনেক অজানা ভাষার অচেনা শব্দের মত এই পৃথিবীর অনেক কিছুই অজানা-অচেনা রয়ে গেছে!! পৃথিবীতে কত অপূর্ব রহস্য লুকিয়ে আছে- যারা দেখতে চায় তাদের ঝিঁঝিঁ পোকার বাগাণে নিমন্ত্রণ।

5 comments

  1. অনেক সুন্দর হইছে…………………

  2. aitar abiskar korse “ALBRECHT DURER”……….
    jinis ta chorom onek din por ai post ta dekhe abr mone porlo …….
    thnx amon post er jonno……..

Leave a Reply

Scroll To Top