Home / অন্যান্য / গুরুত্ত্বপূর্ণ টপিক / সংখ্যারাও কথা বলে- একেবারে খাঁটি বাংলায়!!

সংখ্যারাও কথা বলে- একেবারে খাঁটি বাংলায়!!

হাতের কাছে ছোট্ট একটা ক্যালকুলেটর থাকলেই চলবে। যদি তাও না পাওয়া যায়, তাহলে একটা কাগজ আর একটা কলম… আর সামান্য কল্পনাশক্তি, এইটুকু থাকলেই দেখা যাবে কী অসীম আনন্দ নিয়ে বাংলা ভাষায় কথা বলে চলেছে সংখ্যারা !

১ কে যদি আমরা ১১ দিয়ে ভাগ দেই পাওয়া যাবে সত্যবাদী সংখ্যা। আমি যদি জিজ্ঞেস করি, “আচ্ছা বলুন তো, ১ কে ১১ দিয়ে ভাগ দিলে শূন্য পাওয়া যাবে?”, আপনারা অবাক হয়ে তাকাবেন আমার দিকে- শূন্য কোত্থেকে এল এর মধ্যে? ওই সংখ্যাটি নিজেও সেই কথাই বলে চলে।

১ কে ১১ দিয়ে ভাগ দিলে পাবে ০.০৯০৯০৯০৯০৯০৯… …

বাংলাতে পড়ে শোনাই… শূন্য দশমিক শূন্য নয় শূন্য নয় শূন্য নয় শূন্য নয় শূন্য নয় শূন্য নয়… এরপর থেকে সে অনন্তকাল বলে চলে- এটা কিন্তু শূন্য নয়! এটা কিন্তু শূন্য নয়!

২ কে যদি আমরা ১১ দিয়ে ভাগ দেই পাওয়া যাবে বাংলা ভাষার সব থেকে লোভী সংখ্যা।

২ কে ১১ দিয়ে ভাগ দিলে পাবে ০.১৮১৮১৮১৮১৮… …

বাংলাতে পড়ে শোনাই… শূন্য দশমিক এক আট এক আট এক আট এক আট এক আট… এভাবে ধীরে ধীরে পড়লে বোঝা যাবে না… তার চেয়ে একটু জোরে জোরে পড়া যাক…

দশমিক একাট্যাকাট্যাকাট্যাকাট্যাকা ট্যাকা ট্যাকা ট্যাকা ট্যাকা… কী ভয়াবহ!  সংখ্যাও টাকা চিনে গেছে!

১১ এর সাথে তিন সতীন কে (৩০৩) গুণ দিলে পাওয়া যাবে ৩৩৩৩ । এই সংখ্যাটি তৈরি করে মিথ্যাবাদী সংখ্যা । ১১২৩ কে যদি এই ৩৩৩৩ দিয়ে ভাগ দিলেই পাওয়া যাবে মিথ্যাবাদী সংখ্যাটি। আচ্ছা তার আগে যদি জিজ্ঞেস করি ৩ আর ৩ এ কত হয়, তোমরা নিশ্চয়ই বলবে ৬ (সহজ করেই ভাবি শুধু যোগ এর কথা)। অথচ ১১২৩ কে ৩৩৩৩ দিয়ে ভাগ দিলে যা পাওয়া যায় সেটা কী বলে জানো?

তিন তিন ছয় নয়, তিন তিন ছয় নয়, তিন তিন ছয় নয়, তিন তিন ছয় নয়… !!!

১১২৩ / ৩৩৩৩ = ০.৩৩৬৯৩৩৬৯৩৩৬৯৩৩৬৯…

এরপর যদি ১১২৯ কে ৯৯৯৯ দিয়ে ভাগ দাও আর এরপর জিজ্ঞেস কর, ” আচ্ছা সংখ্যা মশায়, আপনার দশমিকের পরে যে সংখ্যা গুলো আছে, সেখানে ৩ আছে কতবার? সে সুন্দর উত্তর দিয়ে দেবে … ” এক বারো নয়!” এভাবে বলতেই থাকবে সারাজীবন।। একটু মনোযোগ দিয়ে দেখলেই ধরতে পারবে…

১১২৯/৯৯৯৯=০.      ১ ১২ ৯      ১ ১২ ৯       ১ ১২ ৯        ১ ১২

গাণিতিক শুভেচ্ছা!!

About চব্দ্রচারী

14 comments

  1. দারূন… অসাধারণ…এই রকম আরোও চাই…

  2. খুব খুব ভাল লাগলো…..অসাধারণ একটি লিখা……..এমন আরো লিখা চাই আপনার কাছে…………..

  3. সংখ্যা গুলো এমনি ভাবে কথা বলা শুরু করলে তো রীতিমত ভয়াবহ অবস্থা এর উদ্ভব হবে…… অনেক সুন্দর । ধন্যবাদ 

    • আপনার নামের বানান আর মন্তব্য দুটোতেই ৯ টি করে অক্ষর আছে। ৯ এর ব্যাপারগুলোর ভেতর যেটা সবচেয়ে সুন্দর মনে হয়, সেটা হলো এটা বেশ রক্ষণশীল জাতীয়। সংখ্যার যত মজার বৈশিষ্ট্য আছে, তার অধিকাংশের পেছনেই আছে ৯ এর খেলা। এমনকি সংখ্যা রঙ্গ নিয়ে আপনার যে লেখা গুল আছে সেই জায়গাগুলোতেও ৯ এর কলকাঠি নাড়ানোর ব্যাপারটি দেখানো সম্ভব।
      ৯ কে রক্ষনশীল বললাম কেননা ৯ এর সাথে যেকোন অশূন্য পুর্ণসংখ্যা গুণ করে যদি, তার অঙ্কগুলোকে যোগ করতে থাকেন, ৯ ই ফিরে আসবে। ৯ * ৫৬২ = ৫০৫৮ । এখন ৫+০+৫+৮=১৮। ১+৮= ৯ সেই ৯ই ফিরে এল আবার।
      এটাকে অবশ্য কনগ্রুয়েন্স দিয়ে সহজেই দেখানো যায়।
      আপনি অনেক পুরনো লেখক আর আমার অনেক ভালো লাগে আপনার লেখা। তাই আপনার মন্তব্য পেয়ে একটু বেশিই ভালো লাগল।

  4. চন্দ্রচারি আপনার পোস্ট এবং কমেন্ট গুলো অন্নেক মজার মজার এবং গেয়ানবহুল । যতই পরছি ততি জানছি । আমরা যদি সব কিছুই এভাবেই মজা নিয়ে জানতে পারতাম তাহ্লে হয়তবা এই জিনিশ গুলো আজিবন মনে থাক্ত আমাদের :)

  5. অসাধারন… এই রকম আরো লিখা চাই………

  6. অসাধারন! এগুলো কিভাবে বের করা যায়? পাই নিয়েও এমন অনেক মজার মজার সংখ্যা দেখেছি। শুধুই অবাক হচ্ছি। কিন্ত বের করার নিয়মটা জানতে চাই।

  7. আমার ইদানিঙ ম্যাথ শিখতে মন চ্য়। কেই কি আছেন এমন মজা করে ম্যাথ পঢ়ানোর ।

Leave a Reply

Scroll To Top