Home / অন্যান্য / গণিত সংবাদ / প্রস্তুত তো মেধার লড়াইয়ে?

প্রস্তুত তো মেধার লড়াইয়ে?

ম্যাথ অলিম্পিয়াড

গণিত; শুধু আমদের দেশেই নয়, বরং বিশ্বের প্রায় সবখানেই একটি ভীতির নাম।গণিত নিয়েই বাবা-মা’র যত টেনশন।সবার সব চিন্তা শুধু গণিত নিয়ে।কিন্তু গণিত যে কতো আনন্দের,কতোটা মজার তার প্রমাণ সবাইকে দেখাবার,মেধাকে জাগ্রত করার প্রচেষ্টায় এবং মানুষকে গণিতের সৌন্দর্যের সাথে পরিচিত করার জন্য গণিত অলিম্পিয়াডের বিশ্বব্যাপী আয়োজন চলে সারা বছর ব্যাপী।বিশ্বের বিভিন্ন দেশ থেকে বয়স ভিত্তিক ক্যাটাগরিতে প্রতিবছর গণিত প্রেমীরা জড়ো হয় গণিতের প্রতিযোগীতায়।তারই ধারাবাহিকতায় প্রতিবছরের মতো এ বছর ও দেশব্যাপী শুরু হতে যাচ্ছে বিভিন্ন ক্যাটাগরিতে গণিত অলিম্পিয়াডের অঞ্চল ভিত্তিক প্রতিযোগীতা।

২০০৪ সালে ডাচ্ বাংলা ব্যাংকের সহযোগীতায় প্রথম এ দেশে শুরু হয় গণিত অলিম্পিয়াডের যাত্রা।অন্যান্য বছরের এর মতো এ বছর ও তার ব্যাতিক্রম নয়।ডাচ্ বাংলা ব্যাংক এবং প্রথম আলোর যৌথ প্রযোজনায় এ বছর ও আয়োজিত যাচ্ছে গণিত অলিম্পিয়াডের এবারের আয়োজন।এবারের “ডাচ্ বাংলা ব্যাংক-প্রথম আলো” গণিত উৎসব ২০১১ এর উৎসব শুরু হবে ১১ ডিসেম্বর থেকে।আগের মতোই ১৪-১৫ টি আঞ্চলিক গণিত অলিম্পিয়াড থেকে বিজয়ীরা ঢাকায় আসবে চুড়ান্ত প্রতিযোগীতায় অংশ নিতে।২০০৪ সালে শুরু হওয়া এ প্রতিযোগীতা এবারের আয়োজনে তার নবম উৎসব পালন করবে।

৪ টি ক্যাটাগরিতে বরাবরের মতোই এই প্রতিযোগীতায় চলবে।ক্যাটাগরি গুলো হলো প্রাইমারী,জুনিয়র,সেকেন্ডারী এবং হাইয়ার-সেকেন্ডারী।কোন কিছু ই সিলেবাস ভিত্তিক নয় তবে হাইয়ার-সেকেন্ডারী ব্যাতীত অন্যান্য ক্যাটাগরি গুলোতে কিছুটা হলে ও সিলেবাসের ছিটেফোটা থাকলেও হাইয়ার-সেকেন্ডারী ক্যাটাগরিতে গণিতের জানা-অজানা সকল বিষয়ই থাকবে।

সব কথার শেষ কথা, আমরা গণিত ভালবাসি,ভালবাসি বলেই গণিত নিয়ে এত কিছু,এত আশা-আকাঙ্ক্ষা শুধু গণিত নিয়ে,আমরা ও হতে চাই গণিতের সৈণিক… কি বন্ধুরা প্রস্তুত তো?

About I dont love math

14 comments

  1. ধন্যবাদ, খুবই প্রয়োজনীয় সংবাদ সবার জন্য।

  2. আমি তো এবার এইচ এস সি পাস করে ফেলেছি। আমি তো এখন আর প্রতিযোগী হিসেবে অংশগ্রহন করতে পারছিনা। তবে ইচ্ছা আছে সহোযোগী তথা মুভার্সের সাথে যোগ দেবার। কিন্তু তাদের কোথায় পাই??? 

  3. প্রথমেই সাইটের সবাইকে ধন্যবাদ জানাই গণিত বিষয়ে এমন চমৎকার সাইটের জন্য।

    গণিত অলিম্পিয়াড সম্পর্কে আরও জানার জন্য এই দুটি সাইট দেখতে পারেন।
    http://matholympiad.org.bd/
    http://www.kmcbd.org/FAQ

    @রুশান: মুভার্সে যোগ দিতে হলে Ayub Sharkar এই ঠিকানায় যোগাযোগ করে দেখতে পারেন। অবশ্য এবছর নতুন করে recruit করার প্রয়োজন আছে কিনা আমার জানা নেই।

  4. গণিত অলিম্পিয়াডে সিলেবাস বিষয়ে এই লিখাটিতে কিছু বিভ্রান্তি রয়েছে-
    বিভাগীয় অলিম্পিয়াডে সকল ক্যাটাগরির প্রশ্নেই সাধারণত দুটি বিষয় যাচাই করার ব্যাপার থাকে-
    ১) জাতীয় পাঠ্যক্রমে অন্তর্ভূক্ত বিষয়গুলোর উপর যথার্থ দক্ষতা
    ২) সমস্যা সমাধানের মৌলিক কৌশলগুলোর ব্যাপারে মৌলিক জ্ঞান

    গত দুই সংখ্যার গণিত ইশকুলে গণিত অলিম্পিয়াডের একাডেমিক কোর্ডিনেটর সুব্রত দেব নাথ বিভিন্ন ক্যাটাগরির প্রস্তুতির ব্যাপারে দুটি আর্টিকেল লিখেছেন, সেগুলো দেখে নিতে পারেন-
    http://www.eprothomalo.com/index.php?opt=view&page=27&date=2010-10-17
    http://www.eprothomalo.com/index.php?opt=view&page=27&date=2010-10-03

  5. অভিকদার সাথে একমত…আমার মনে হয় বিভ্রান্তিটা এখানে:
    “কোন কিছু ই সিলেবাস ভিত্তিক নয় তবে হাইয়ার-সেকেন্ডারী ব্যাতীত অন্যান্য ক্যাটাগরি গুলোতে কিছুটা হলে ও সিলেবাসের ছিটেফোটা থাকলেও হাইয়ার-সেকেন্ডারী ক্যাটাগরিতে গণিতের জানা-অজানা সকল বিষয়ই থাকবে।”
    সিলেবাস বলতে আসলে কী বোঝানো হচ্ছে সেটাও আমার কাছে পরিষ্কার না। তবে যদি এটা বোঝানো হয় যে প্রাইমারী, জুনিয়র ক্যাটেগরীতে বইয়ের মত সমস্যা দেওয়া হয়…তাহলে সেটা যেমন ভুল হবে, তেমনি হায়ার সেকেন্ডারীর সব সমস্যার সমাধান করতে ভার্সিটি লেভেল ম্যাথ জানা লাগবে সেটা বলা বলাও ভুল হবে।
    তবে অভিকদা একটা ব্যাপার মনে হয় আমাদের অবশ্যই স্বীকার করা উচিত। সেটা হল, জাতীয় গণিত অলিম্পিয়াডে বিশেষত একটু সিনিয়র ক্যাটেগরীগুলোতে অনেক সমস্যা থাকে যেটা শুধুমাত্র আমাদের পাঠ্যবইয়ের জ্ঞান দিয়ে কখনই সমাধান করা যাবে না।

    • ধন্যবাদ তারিক ভাই কে।সিলেবাস বলতে পাঠ্যপুস্তক বোঝানো হয়েছে।এবং সিলেবাসের ছিটেফোটা বলতে বোঝানো হয়েছে সিলেবাসের জ্ঞান দিয়ে সব সমাধান করা যেমন সম্ভব না তেমনি সব সমস্যা পাঠ্যপুস্তক থেকেই দেয়া হয়না।”হাইয়ার-সেকেন্ডারী ক্যাটাগরিতে গণিতের জানা-অজানা সকল বিষয়ই থাকবে” এখানে এর মানে এই নয় যে পাঠ্যপুস্তক থেকে এই ক্যাটাগরিতে কোন সমস্যা আসবেনা।
      “জাতীয় গণিত অলিম্পিয়াডে বিশেষত একটু সিনিয়র ক্যাটেগরীগুলোতে অনেক সমস্যা থাকে যেটা শুধুমাত্র আমাদের পাঠ্যবইয়ের জ্ঞান দিয়ে কখনই সমাধান করা যাবে না” কথাটির সাথে একমত।

    • জাতীয় অলিম্পিয়াডের ব্যাপারে মুনের সাথে একমত…সেখানে IMO team selection এর প্রাথমিক কাজটা সারা হয়, তাই সেই পর্যায়ের সাথে যারা খাপ খাইয়ে নেবার মত যোগ্যতায় আছে তারাই কেবল জাতীয় অলিম্পিয়াডে ভালো করতে পারে

Leave a Reply

Scroll To Top