Home / টিউটোরিয়াল / দ্রুত গণনা শেখার কৌশল পর্ব-২

দ্রুত গণনা শেখার কৌশল পর্ব-২

“দ্রুত গণনা শেখার কৌশল পর্ব-১” এ আপনাদের ব্যাপক সারা পাওয়ায় গণিত পাঠশালার সকলকে অনেক অনেক শুভেচ্ছা জানাচ্ছি ।আপনাদের সক্রিয় অংশগ্রহনে পরবর্তী অংশগুলো খুব দ্রুত প্রকাশ করা হবে তাই আমি আশা করবো আপনারা  আপানাদের ভাল লাগা ,না লাগা মতামত এর মাধ্যমে অবশ্যই আমাদেরকে জানাবেন।গত পর্বে আমরা শিখেছিলাম “কিভাবে ৩ সেকেন্ড এর মধ্যে যেকোনো দুই ডিজিট সংখ্যা এর সাথে ১১ গুণ করা যায়” আশা করি আজকে আমরা দ্রুত গুন করার জন্য আরও মজার কিছু কৌশল শিখব।

আজ আমরা শিখব কিভাবে ৬ সেকেন্ড সময়ের মধ্যে যেকোনো ডিজিট এর সংখ্যার সাথে ১১  এর গুনফল বের করা যায়।

প্রথমেই আপনাদের কাছে একটি প্রশ্ন ২১৪৩২ X ১১=? (সময় মাত্র ৬ সেকেন্ড)

কি গণনা করা শেষ হয়েছে? সঠিক উত্তর হলঃ

আপনাদের উত্তর যদি এটাই হয় তাহলে আপনাদের গণনা করার ক্ষমতা খুব ভাল ।আর যদি আপনার উত্তর এটার থেকে ভিন্ন হয় বা আপনি ৬ সেকেন্ড সময়ের মধ্যে গুণফল বের করতে না পারেন তাহলেও চিন্তার কোন কারণ নেই।আশা করি ২-৩ মিনিট পর আপনি যেকোন-যেকোন ডিজিট এর সংখ্যার সাথে ১১ এর গুনফল বের করতে পারবেন।

আমরা শুরু করি ,প্রথমে যে সংখ্যার সাথে ১১এর গুন করতে হবে তার প্রথম ডিজিট(২) উত্তর এর প্রথম ডিজিট(২) হবে।এবার প্রথম ডিজিট(২) এবং দ্বিতীয় ডিজিট (১) এর যোগফল (৩) ,উত্তর এর দ্বিতীয় ডিজিট হবে

এবং একইভাবে পর্যায়ক্রমে এভাবে চলতে থাকবে যেমনঃ ১+৪=৫ যেটা উত্তর এর ৩য় ডিজিট,৪+৩=৭,৩+২=৫…..

সবশেষে, ১ম ডিজিট এর মত শেষের ডিজিট(২),উত্তর এর শেষ ডিজিট(২) হবে।


আপনার কাছে কি মনে হচ্ছে এটি অনেক সহজ ?

সঠিক উত্তর টি হলঃ ৪৬৩৭৬

এখানেও প্রথম ডিজিট(৪) উত্তর এর প্রথম ডিজিট(৪) হবে আগের মতই প্রথম ডিজিট(৪) এবং দ্বিতীয় ডিজিট (২) এর যোগফল (৬) উত্তর এর দ্বিতীয় ডিজিট(৬) এইভাবে চলতে থাকবে….শেষের ডিজিট উত্তর এর শেষ ডিজিট হবে।

আমরা আরও একবার চেষ্টা করি

এখানে ১ম ডিজিট উত্তর এর ১ম ডিজিট হবে(চিত্র-২.৮),তারপর ৩+৫=৮ হবে পরের ডিজিট,৫+৬=১১ হবে তারপরের ডিজিট কিন্তু ১১ যেহেতু দুই ডিজিট সংখ্যা তাই ১১ এর ১ম ডিজিট ৮ এর উপর এবং ২য় ডিজিট স্বাভাবিক নিয়মে ৮ এর পরবর্তী সংখ্যা হবে,৬+৩=৯ হবে তারপরের ডিজিট এবং সবশেষে শেষের ডিজিট উত্তরের শেষ ডিজিট হবে।অতএব সঠিক উত্তর টি হলঃ ৩৯১৯৩

চিত্র-২.৮

আশা করছি এই পর্যন্ত যা শিখলাম আপনারা সবাই বুঝতে পেরেছেন এবং সবাই মজাও পেয়েছেন।মনে করুন,এর পর থেকে কোন একজন লোক আপনাকে ১১ এর সাথে কোন সংখ্যার গুণ জিজ্ঞাসা করলো, আপনি ৫-৬ সেকেন্ড এর মাঝে উত্তর দিয়ে দিলেন লোকটা তখন কি মনে করবে?মনে করবে,আপনি একজন জিনিয়াস!!

সবচেয়ে মজার কথা হচ্ছে এই ভাবে শুধুই ১১ না অন্য সংখ্যা যেমনঃ ১২,১৩,১৪,১৫,১৬,………সংখ্যা গুলোর সাথে সকল সংখ্যার গুণ করা যায়।কি অবাক লাগছে তাইনা।ভাবছেন কেন সারা জীবন এত কঠিন নিয়মের গুন করা শিখেছেন ।অন্য সংখ্যা গুলোর সাথে কিভাবে সকল সংখ্যার গুন করা যায় এটা “দ্রুত গণনা শেখার কৌশল পর্ব-৩” এ শিখানো হবে ,তবে আপনারা নিজে নিজে বের করার চেষ্টা করতে পারেন কিভাবে এটা সম্ভব।

আজকের মতো বিদায়।খুব শীগ্রই হাজির হবো “দ্রুত গণনা শেখার কৌশল পর্ব-৩” নিয়ে ।সবাইকে ধন্যবাদ

About মামুন হক

37 comments

  1. ধন্যবাদ লেখককে এত সুন্দর পর্ব পরিচালনা করার জন্য, সত্যি অসাধারন।
    পরবর্তী পর্বের আপক্ষায় থাকলাম।

  2. khub obak lagtece…..math nie ato thinking kokhono kori nai, kintu akhn korte icce kortece….writer k thanks…& i think lekhar niche writer er name thakle valo hobe.

  3. হিসেবটা ডানদিক থেকে করলে বেশি সুবিধাজনক হতো না?

    ৫৮৯৪৫ * ১১
    ডানদিক দিয়ে হিসেবটা করি,
    ৫৮৯৪৫ এর প্রথম সংখা এক থাকবে, ৫
    ৪+৫ = ৯
    ৯+৪ = ১৩ = ৩, ১ হাতে রাখলাম (ছোটবেলা থেকেই এই টার্মটা শিখি আমরা, অন্তত বাংগালীরা)
    ৮+৯ = ১৭, হাতের ১ যোগ করি, ১৮, ৮ লিখলাম, ১ হাতে থাকলো
    ৫+৮= ১৩, হাতের ১ যোগ হলো ১৪, ৪ লিখলাম ১ হাতে থাকলো
    ৫ এর সাথে ১ যোগ হলো, ৬

    ৬৪৮৩৯৫

    মূল পদ্ধতিতে প্রথম দুটো অংকের যোগফল যদি ৯ এর বেশি হয় তাহলে কিন্তু সঠিকভাবে বলা হলো না, যে ৯ এর বেশি হলে মূল সংখাটা না লিখে তার সাথে ১ যোগ করে নিতে হবে।

    • এস কে অনেক অনেক ধন্যবাদ মতামতের জন্ন্য।এখানে হিসেবটা ডানদিক থেকে করলে বেশি সুবিধাজনক হতো কিনা জানতে চেয়েছেন।আসলে আমারা ছোটবেলা থেকেই যে সব নিয়মে গননা করা শিখেছি তার থেকে “দ্রুত গণনা শেখার কৌশল ”  অনেকটা বাতিক্রম ।স্বাভাবিক নিয়মে সবাই শেষ থেকেই গণনা করে কিন্তু আমাদের উদ্দেশ্য গণিত পাঠশালার সকল শিক্ষার্থীদেরকে আরও মেধাবি করে গড়ে তোলা। যদি কেও আপনাকে এই ধরনের একটা গুন জিজ্ঞাসা করবে যে বলোতো ৫৮৯৪৫ * ১১ এর গুনফল কত?আপনি বলা শুরু করলেন ১ম থেকে ৬…৪…৮..৩…৯…শেষে ৫…তখন ওই লোকটি কি ভাববে না যে আপনি সত্যিই এক জন জিনিয়াস।আপনি নিজেই একবার চিন্তা করে দেখুন।
      “৯ এর বেশি হলে মূল সংখাটা না লিখে তার সাথে ১ যোগ করে নিতে হবে।” এই কথা তো আমি বলেছি একটু অন্যভাবে দেখুন (চিত্র-২.৮) এ।

  4. মামুন ভাই,,,, এগিয়ে যান… আমরা আছি আপনার সাথে।

  5. mechanism টা আসলে কি?
    কেন এভাবে এটা হিসেব করা যায়?

  6. সত্যিই খুব সহজ লাগছে। ধন্যবাদ মামুন ভাই, আশা করি আরও মজার মজার গনিত নিয়ে আসবেন, অপেক্ষাই থাকলাম।

  7. MaMun Vai xotil jinish shikhlam. Aro notun notun shekhan vai. Chorom moja paici… Really !

  8. ar akto jotil,onak bodu hishab kivaba choto kora ji.arok kico dila aro bashi kushi hobu.as like as number theory.

  9. ধন্যবাদ লেখক কে,খুব বেশি ভালো লেগেছে

  10. ami asa kori bangladesh akdin akash sobe. karo amader deshe amon protiva ase. tnx

  11. darun!!!!!!gonit eto mojar jinish!!!!!!!!!!tnx mamun vai……aaro comotkar prob cai…..

  12. ধন্যবাদ.অপেক্ষায় রইলাম বাকি পর্ব গুলোর জন্য…১১ দিয়ে গুণ করার নিয়ম টা আগে দেখেছিলাম…কিন্তু ১২,১৩,১৪,১৫…এগুলো দিয়ে কিভাবে সহজে গুণ করা যায় সেটা শেখার জন্য অপেক্ষা করছি.
    আবারও ধন্যবাদ.

  13. 5873*11=64603 এখানে প্রথমে ৫ না হয়ে ৬ হওয়ার কারণ ৮+৫=১৩ এখানে ১৩ এর ১ আগের ৫ এর সাথে যোগ হবে! পরের অংক গুলো ও টিক ্একই নিয়মে হবে!

  14. সবাইকে অনেক অনেক ধন্যবাদ একটু সমস্যা এর কারনে নতুন লেখা প্রকাশ করতে দেরি হচ্ছে … আশা করি কিছু দিনের মধ্যে আবার আপনাদের সামনে হাজির হবো এই পর্ব এর পবরতি লেখা নিয়ে…।আবারো ধন্যবাদ আমাদের সাথে থাকার জন্য……

Leave a Reply

Scroll To Top