Home / অন্যান্য / গণিত সংবাদ / গণিত শিখতে মস্তিষ্কে শক!

গণিত শিখতে মস্তিষ্কে শক!

মস্তিষ্কে বিদ্যুতের সামান্য প্রবাহ বা বৈদ্যুতিক শক গনিত শেখার দক্ষতা বাড়িয়ে দেয়। সম্প্রতি অক্সফোর্ড ইউনিভার্সিটির গবেষকেরা জানিয়েছেন, মস্তিষ্কের প্যারিয়েটাল লোব এলাকার বৈদ্যুতিক শক বিভিন্ন গানিতিক সমস্যা সমাধানে মস্তিষ্কের ক্ষমতা বাড়িয়ে দেয়।

গবেষকরা জানিয়েছেন, গনিত বা সংখ্যা নিয়ে যারা ঝামেলায় পড়েন সেসব ডিসক্যালকুলিয়া সমস্যাপ্রবণ মানুষের জন্য এই গবেষণা কাজে লাগবে।

গবেষণার ফল প্রকাশিত হয়েছে ‘কারেন্ট বায়োলজি’ সাময়িকীতে।

গবেষকরা জানিয়েছেন, প্রতি ৫ জন মানুষের মধ্যে ১ জনেরই গনিতে সমস্যা রয়েছে। আর এই সমস্যা কেবল জটিল গনিতের বেলায়ই নয় বরং টাকার হিসেব নিকেষ বা সময় বলার মতো দৈনন্দিন কাজেও এই হিসেবের গরমিল হয়ে যায়। আর এজন্য দায়ী মস্তিষ্কের প্যারিয়েটাল লোব নামের নির্দিষ্ট অঞ্চলটিই। এই অঞ্চলটিতে বৈদ্যুতিক প্রবাহ কমে গেলেই এই সমস্যা দেখা যায়।

গবেষকরা জানিয়েছেন, মস্তিষ্কে সামান্য বৈদ্যুতিক শক দিলেই এই সমস্যা সমাধান করা সম্ভব। তবে গবেষকরা অতিরিক্ত গানিতিক দক্ষতা বাড়াতে বৈদ্যুতিক শক গ্রহন করা থেকে বিরত থাকার পরামর্শই দিয়েছেন।

সূত্রঃপুরাতন বিডিনিউজ২৪.কম

About রুহশান আহমেদ

11 comments

  1. ভালো তো, শক খেয়ে খেয়ে নিউটন, অয়লার হওয়া যাবে কি? হলে আজকে থেকেই শুরু করে দেবো :grin:

  2. শক এর দরকার নেই,নিজের উপর বিশ্বাস থাকলে সব ই সমভব :)

  3. আগে আমাক সবাই বলত আমি নাকি গণিত এ কাঁচা । এখন তো তাদের বলা যাবে যে আমি ডিসক্যালকুলিয়া সমসসায় আক্রান্ত। এটা শুনে হয়তবা অনেকের শক লাগতে পারে, তবে তাতে তাদের কাজ হবে কিনা বলা মুশকিল ;-) । গণিত ভীতিদূর করতে আমি শক খেতে প্রস্তুত আর আপনারা ?????? :razz:

  4. এটাতো ভয়েরই কথা শক! বাপরে বাপ।

  5. কিভাবে দিতে পারি শক? একটু যদি বলতেন উপকার হত।

  6. আমি শক খেতে চাই। আমি সাধারন যোগ বিয়োগ এ ভুল করি। শক না দিলে ঠিক হবেনা।

Leave a Reply

Scroll To Top